Ads (728x90)

SRI SRI THAKUR VIDEO

Like this page

Recent Posts

World time

Add as a follower to automatically get updated Article. Jaiguru!

শ্রীশ্রীঠাকুরঃ কথা হ'চ্ছে, এতদিনে তুমি তোমার স্ত্রীর প্রকৃতি সম্বন্ধে মোটামুটি বুঝতে পেরেছ, তাই সে যা', তার চাইতে অতিরিক্ত তার কাছ থেকে কিছু expectation (প্রত্যাশা) রেখো না । দুর্ব্ব্যবহারের জন্য মনকে প্রস্তুত ক'রে রেখো । অথচ ভিতরে তার প্রতি কোন আক্রোশ পোষণ ক'রো না । সহানুভূতি সহকারে বুঝে দেখো--- তার জন্ম, কর্ম, প্রকৃতি তাকে
অমনতরই ক'রে তুলেছে এবং তাই-ই তাকে অবশভাবে চালিয়ে নিয়ে বেড়াচ্ছে । সুতরাং সে খারাপ ব্যবহার করলেও নিজেকে shocked (আহত) হ'তে দিও না । 




ফলকথা, সে যাই করুক, তা' তুমি গায়ে মেখো না । তুমি সদয় ব্যবহারই ক'রো, যদি দেখো তা'তে বেশী বাড়াবাড়ি করছে, তাহ'লে indifferent (উদাসীন) থেকো, কিংবা প্রয়োজন হ'লে বাহ্যত
একটু রূঢ়ও হ'তে পার, কিন্তু সেটা অভিনয়ের ভঙ্গিতে । মনকে তার দ্বারা affected (বিচলিত) হ'তে দিও না । সব সময় মনকে আরো খারাপ ব্যবহারের জন্য প্রস্তুত রাখবে, এবং নিজেকে সৌভাগ্যবান মনে করবে যে, সে আরো খারাপ ব্যবহার করছে না । এইরকম একটা উদারতা, সহানুভূতি, ত্যাগ, তিতিক্ষা ও জ্ঞানের দৃষ্টি যদি তোমার ভিতরে খুলে যায়, তাহ'লে দেখবে, তোমার মনে চোট লাগবে কম, স্বাস্থ্যও অতখানি বিপন্ন হবে না । আর, তোমার স্ত্রীর যদি কোন পরিবর্তন হবার হয়, তাহ'লেও এইভাবে হবার সম্ভাবনা বেশী । 


 তোমার স্ত্রী খারাপ এবং তুমি ভাল, কিংবা তুমি খারাপ, তোমার স্ত্রী ভাল এ-কথা কিন্তু আমার মনে হয় না । আমার মনে হয়, তোমাদের মধ্যে প্রকৃতিগত সামঞ্জস্য নেই, সেইজন্য তোমরা কেউ কাউকে বরদাস্ত করতে পার না, তাই খটাখটি বাধে । তুমি যদি অতখানি হিসাব ক'রে চল, দেখবে,  অনেকখানি সুফল মিলবে । আর একটা কথা, বিশেষভাবে solicited (অনুরুদ্ধ) না হ'লে কখনও sexually engaged (যৌন-সংশ্রবে লিপ্ত) হবে না । একটা মানুষ যতই বড় হো'ক না কেন, তার বিয়ে যদি ভাল না হয়, সে যদি সুসন্তান রেখে যেতে না পারে, তাহ'লে কিন্তু তার মৃত্যুর সঙ্গে-সঙ্গে তার সাধনার ধারা লোপ পেয়ে যাওয়ার মত হয় । 

 অবশ্য গুণগ্রাহী বা ভক্তজনের ভিতর-দিয়ে অনেকের সাধনার ধারা দীর্ঘকাল বজায় থাকে না, তা' নয় । তবে উপযুক্ত সন্তান-সন্ততি থাকলে রক্তের ধারাটা বজায় থাকে এবং বিয়ে-থাওয়া ও শিক্ষা-দীক্ষার গোলমাল না হ'লে অনেক সদগুণই বংশপরম্পরায় প্রবাহিত হ'য়ে চলে । সেইটে না থাকলে কোন বিশেষ সময়ে একটা বংশ বা জাতির যতই উন্নতি হো'ক না কেন, সে উন্নতি ধ'রে রাখা যায় না ।।


(আলোচনা প্রসঙ্গে ৪র্থ, ৯।৯।৪২)

Post a Comment