Ads (728x90)

SRI SRI THAKUR VIDEO

Like this page

Recent Posts

World time

Add as a follower to automatically get updated Article. Jaiguru!

* স্বধর্ম বা জাতিধর্ম *
দেশকে বাঁচাতে ‘স্বধর্ম বা জাতিধর্ম’ প্রসঙ্গে বলেছেন : “উপায় হচ্ছে বৈদিক উপায়---“জাতিধর্ম” “স্বধর্ম” যেটি বৈদিক সমাজের ভিত্তি। ঐ “জাতিধর্ম” “স্বধর্ম” নাশের সঙ্গে সঙ্গে দেশটার অধঃপতন হয়েছে।” (পৃঃ ৮২)
* ভারতের ভবিষ্যত *
“জাতিভেদের একমাত্র যুক্তিসঙ্গত ব্যাখ্যা মহাভারতেই পাওয়া যায়। মহাভারতে লিখিত : সত্যযুগের আরম্ভে একমাত্র ব্রাহ্মণ জাতি ছিলেন। তাঁরা বিভিন্ন বিভিন্ন বৃত্তি অবলম্বন করে ক্রমশ বিভিন্ন জাতিতে বিভক্ত হলেন। .....আগামী সত্যযুগে আবার সকল জাতি ব্রাহ্মণে পরিণত হবেন।
সুতরাং ভারতের জাতিভেদ সমস্যার মীমাংসা এ রকম দাঁড়াচ্ছে : উঁচু বর্ণগুলোকে আরও হীন করতে হবে না, ব্রাহ্মণ জাতিকে ধ্বংস করতে হবে না। ভারতে ব্রাহ্মণই মনুষ্যত্বের চরম আদর্শ.............
বিভিন্ন জাতির মধ্যে ঘৃণা-দ্বন্দ্ব আর থাকা উচিত না। উচ্চতর বর্ণকে নীচে নামিয়ে এ সমস্যার মীমাংসা হবে না, নীচু জাতিকে উঁচু করতে হবে।”
(পৃঃ ৭৪৮-৭৪৯)



“প্রত্যেক মানুষ যেমন ব্যক্তিত্বসম্পন্ন প্রত্যেক জাতিও তেমনি ব্যক্তিত্বসম্পন্ন। .....প্রত্যেক ব্যক্তিরই যেমন কতকগুলো বিশেষত্ব আছে, সেই রকম এক জাতিরও অন্য জাতি থেকে কতকগুলো বিশেষ বিশেষ বিষয়ে প্রভেদ আছে।” (পৃঃ ৭৭১)
“যখন মানুষ নিজেকে ঘৃণা করতে শুরু করে, তখন বুঝতে হবে তার ওপর শেষ আঘাত পড়েছে। যখন সে নিজের পূর্বপুরুষগণকে স্বীকার করতে লজ্জা বোধ করে তখন বুঝতে হবে তার বিনাশ আসন্ন। আমি হিন্দুজাতির মধ্যে একজন অত্যন্ত নগণ্য ব্যক্তি তথাপি আমি আমার জাতির---আমার পূর্বপুরুষদের গৌরবে গৌরব অনুভব করি। ......আপনারা ঋষির বংশধর, সেই মহিময় পূর্বপুরুষদের বংশধর---আমি যে আপনাদের স্বদেশীয় তাতে আমি গর্ব বোধ করি।” (পৃঃ ৭৭৫)
“ভারতবর্ষের বর্ণাশ্রম ধর্ম মানবজাতিকে ঈশ্বরের দেওয়া শ্রেষ্ঠ সম্পদগুলোর অন্যতম। .....এই বর্ণাশ্রম ধর্ম ভারতে আশ্চর্যকীর্তি স্থাপন করেছে এবং ভবিষ্যতেও ভারতবাসীকে পরম লক্ষ্যের দিকে পরিচালিত করবে।”
বিবাহ সম্পর্কে বিবেকানন্দ বলেছেনঃ “বহু আলোচিত বিয়ের ব্যাপারে হিন্দুরা সমাজতান্ত্রিক ; সমাজের মঙ্গলের কথা না ভেবে যুবক যুবতী পরস্পরেরর সঙ্গে বিবাহবন্ধনে একত্র হওয়ার ব্যাপারটা তাঁরা মোটেই ভালো বলে মনে করে না, কারণ যে কোন দুটো মানুষের মঙ্গলের চাইতে সমাজের মঙ্গল অবশ্যই বড়। ‘আমি জেনীকে ভালোবাসি এবং জেনী আামাকে ভালোবাসে---অতএব আমাদের এই বিয়ে করতে হবে’ এই যুক্তির কোন কারণ নেই।” (পৃঃ ৬৭৯)






(নবপত্র প্রকাশনীর বিবেকানন্দ রচনা সমগ্র থেকে সংগৃহীত।) .

Post a Comment