Ads (728x90)

SRI SRI THAKUR VIDEO

Like this page

Recent Posts

World time

Add as a follower to automatically get updated Article. Jaiguru!

নগেনদাঃ ভাল কর্মী বলতে আপনি কেমন চান ? আমাদের কি ভাল কর্মীর অভাব আছে ?

শ্রীশ্রীঠাকুরঃ এখানকার কর্মীদের মধ্যে ভালমানুষ ঢের আছে, কিন্তু ইষ্টপ্রাণ, চতুর-চৌকশ, প্রচন্ড দক্ষতা-সম্পন্ন শক্তিমান্ ব্যক্তিত্বের প্রয়োজন খুব বেশী, নইলে এই জটিল পরিস্থিতি কাবেজে আনা কঠিন ব্যাপার ।



রামদাস স্বামী কর্মী-সংগ্রহ সম্বদ্ধে বড় সুন্দর বলেছেন। (প্রফুল্লকে বললেন) এনে শোনা তো
ঘর থেকে বই এনে প'ড়ে শোনান হ'লো,
" আগে-পিছে না ভাবিয়া, করিতে যাইবে যাহা সকলি হইবে পন্ডশ্রম । সন্ধান করিয়া তাই, সংগ্রহ করাই চাই চতুর ও বিচক্ষণ জন। বাজারী বহূত মেলে, কিন্তু কাজ পেতে হ'লে চতুর লোকের প্রয়োজন । ধূর্তই অন্তর চেনে, ধূর্তই বাগাতে জানে অলস বাজারী জন । তাই, ধূর্ত্ত চতুর ধরিবে, কাজে তারে লাগাইবে পাইবে বাজারী অগণন । কিন্তু সাবধান, সব কথা রাখিবে গোপন । "

শ্রীশ্রীঠাকুরঃ আরো তো কি আছে ? "বেছে-বেছে আত্মীয় -সন্তান" ।

আবার পড়া হলো "বেছে-বেছে আত্মীয় সন্তান, সহ্রদয় বুদ্ধিমান সযতনে কাছে ডেকে এনে, তুষিবে মিষ্টভাষে । তার সংসার-সমাচার, শুধাইবে সবিস্তার মনোযোগ ক'রে আদরে যতনে, উত্তর শুনিবে তার। দুঃখের কথা অপরে বলিলে লঘু হয় দুঃখ ভার দরদীর সাথে মৈত্রী ঘটিতে বিলম্ব হয় না আর । মৈত্রী যখন জমিয়া আসিবে তখন বুঝাবে তারে দেবতা ভুলিলে, ধর্ম ভুলিলে দুঃখ আসিয়া ধরে । সময় বুঝিয়া সাধনার পথ ধরাইয়া তারে দিবে বাকী যাহা কাজ আমিই করিব,মোর কাছে পাঠাইবে।।

শ্রীশ্রীঠাকুর---- একেই বলে সহজ যাজন । এ না ক'রে যদি কতকগুলি তত্ত্ব-কথার আমদানি করা হয়, তাতে কিন্তু মানুষের অন্তর স্পর্শ করা যায় না ।।

( আলোচনা প্রসঙ্গে ৪র্থ )

Post a Comment