কেষ্টদা কথা তুললেন -- দীক্ষা অনেক হ'চ্ছে বটে, কিন্তু বহু মানুষ পড়ে যাচ্ছে ।
শ্রীশ্রীঠাকুর --- সে-দোষ আমাদেরই । আমি হয়তো ঋত্বিক আছি, কিন্তু যজমানদের কাছে আমি যাই না, সমীচীনভাবে তাদের জন্য করি না । মানুষের জীবন-যাত্রার অভিযান আছে । আর, আপনারাই তো minister (সাহায্যকারী) -- সবদিক দিয়ে, সর্ব্বতোভাবে। এখন আমরা যদি তাদের কাছে না যাই তাহলে হবে কি ক'রে ? যজমানদের যদি জীবনবোধে
অর্থান্বিত ক'রে তুলতে পারেন, এরাই কিন্তু আপনাদের জীবন্ত অর্থ । আর, তাদের ignore (অবহেলা) মানে ভাগ্যকে ignore (অবহেলা) করা ।
আবার, ঋত্বিকদেরও ধ'রে ধ'রে improved (সমুন্নত) ক'রে তোলা লাগে ।
কেষ্টদা -- আমি হয়ত ২৫০০/৩০০০ দীক্ষা দিয়েছি টক করে কথা ধ'রে নিয়ে শ্রীশ্রীঠাকুর বললেন--- কিন্তু তাদের সাথে আর আমার সাক্ষৎ নেই । ২৫০০/৩০০০ হোক আর যাই হোক, তাদের মাটি হ'তে দেব না । তাদের কখনও inferior (নিকৃষ্ট) থাকতে দেব না ।
শ্রীশ্রীঠাকুর --- সে-দোষ আমাদেরই । আমি হয়তো ঋত্বিক আছি, কিন্তু যজমানদের কাছে আমি যাই না, সমীচীনভাবে তাদের জন্য করি না । মানুষের জীবন-যাত্রার অভিযান আছে । আর, আপনারাই তো minister (সাহায্যকারী) -- সবদিক দিয়ে, সর্ব্বতোভাবে। এখন আমরা যদি তাদের কাছে না যাই তাহলে হবে কি ক'রে ? যজমানদের যদি জীবনবোধে
অর্থান্বিত ক'রে তুলতে পারেন, এরাই কিন্তু আপনাদের জীবন্ত অর্থ । আর, তাদের ignore (অবহেলা) মানে ভাগ্যকে ignore (অবহেলা) করা ।
আবার, ঋত্বিকদেরও ধ'রে ধ'রে improved (সমুন্নত) ক'রে তোলা লাগে ।
কেষ্টদা -- আমি হয়ত ২৫০০/৩০০০ দীক্ষা দিয়েছি টক করে কথা ধ'রে নিয়ে শ্রীশ্রীঠাকুর বললেন--- কিন্তু তাদের সাথে আর আমার সাক্ষৎ নেই । ২৫০০/৩০০০ হোক আর যাই হোক, তাদের মাটি হ'তে দেব না । তাদের কখনও inferior (নিকৃষ্ট) থাকতে দেব না ।
কেষ্টদা -- এজন্য তো রীতিমতো অনুশীলন করা লাগে
শ্রীশ্রীঠাকুর-- সেইজন্যই ওগুলি (তপ-অরুনিমা--- শ্রীশ্রীঠাকুরের শ্রীমুখনিঃসৃত বাণী)--আমার বলা প্রত্যেক ঋত্বিক এটা অভ্যাস করবেই । আবার, তাদের নিয়ে বসতে হয়, দরকার হ'লে জায়গামত যেতে হয় । প্রত্যেকটি ঋত্বিকদের তপ-অরুণিমা মকস্ ক'রে ঐ-রকম হওয়া লাগে ।
(দীপরক্ষী ৩য়/১।১।১৯৫৮)
শ্রীশ্রীঠাকুর-- সেইজন্যই ওগুলি (তপ-অরুনিমা--- শ্রীশ্রীঠাকুরের শ্রীমুখনিঃসৃত বাণী)--আমার বলা প্রত্যেক ঋত্বিক এটা অভ্যাস করবেই । আবার, তাদের নিয়ে বসতে হয়, দরকার হ'লে জায়গামত যেতে হয় । প্রত্যেকটি ঋত্বিকদের তপ-অরুণিমা মকস্ ক'রে ঐ-রকম হওয়া লাগে ।
(দীপরক্ষী ৩য়/১।১।১৯৫৮)
Post a Comment