Ads (728x90)

SRI SRI THAKUR VIDEO

Like this page

Recent Posts

World time

Add as a follower to automatically get updated Article. Jaiguru!

শ্রীশ্রীঠাকুর - তোরা লেখাপড়া জানিস, তোদের কত বিচার বুদ্ধি আছে । আমি তো মুখ্যু । পরমপিতার হাত ধরা হ'য়ে ছাড়া তো আমার একপাও চলার উপায় নেই ।

আমি - আপনি ঠিক কথা বলছেন না ।

শ্রীশ্রীঠাকুর -- সত্যিই চাস আমার মত পরমপিতার আদেশে চলতে ?

আমি --- আজ্ঞে ! হ্যাঁ !

শ্রীশ্রীঠাকুর --- কিন্তু লোকে গায়ে থুতু দিলেও বিচলিত হওয়া চলবে না । তাঁর ইচ্ছায় সব হ'চ্ছে এবং সবটার ভিতর দিয়ে তাঁর মঙ্গল ইচ্ছা পূরণ হ'চ্ছে জেনে সদা সুপ্রসন্ন থাকতে হবে । কেউ কান মলে দিলেও তাকে ঠাকুরজ্ঞানে প্রণাম করতে হবে
এবং লোকের কাছে তাঁর শুধু গুণগানই করতে হবে ।

কিন্তু অন্য কেউ যদি তোমার সামনে অপমানিত হয়, সেখানে ব্রহ্মজ্ঞানী সাজলে চলবে না । নিজের বেলায় ব্রহ্মজ্ঞানী সাজলেও অপরের বেলায় সংসারী সাজতে হবে । সেখানে অসৎ-নিরোধে তৎপর হ'তে হবে । আমি এত চুল চিরে এসব কথা সাধারণতঃ বলি না । তোর বদহজম হবে না, উল্টো বুঝবি না, তাই বললাম ।




তুই আমার কথাগুলি কুক্ষিগত ক'রে রাখিস না । আমার কথাগুলি ছাপিয়ে দিস । এগুলি হবে সৎসঙ্গ-দর্শনের ব্রহ্মসূত্রের মত ।

আমার জীবনী কেষ্টদা লিখল না । বড়খোকা ইচ্ছা করলে পারে । কিন্তু ওর যে সময়ই কম । বাবু যদি ওকে relief দেয় (সাহায্য করে) তাহলে হয় । বাবু আমার third generation (তৃতীয় পুরুষ)। ওর সম্বন্ধে আমার অনেক আশা আছে । কাজলেরও সম্ভাবনা অনেক । কিন্তু ঠিকমত চললে হয় । সবার সম্বন্ধেই এই কথা । কাজলের স্ত্রী খুব ভাল । মণিরও রকম ভাল । দেখা যাক, প্রকৃতি ও পরিবেশের তুলোধোনার মধ্যে পড়ে কার কি অবস্থা দাঁড়ায় ।



হতাশার কোন কারণ নেই । জানবে, তুমি একাই আমার কাজের জন্য দায়ী । সবার সহযোগীতা তেমায় আদায় ক'রে নিতে হবে । যদি কেউ বিরুদ্ধতা ক'রে, জানবে সেটা তোমারই দোষ । পৃথিবীতে আর কারও দোষ নেই । সবার সব দোষের জন্য প্রায়শ্চিত্ত করতে হবে তোমাকে ।।

লেখকঃ প্রফুল্লকুমার দাস । ।। স্মৃতি-তীর্থে ।।

Post a Comment