Ads (728x90)

SRI SRI THAKUR VIDEO

Like this page

Recent Posts

World time

Add as a follower to automatically get updated Article. Jaiguru!

কেষ্টদা --- যদি ছেলের অসুখ সারবে, এই আশায় ইষ্টভৃতি করে ?

শ্রীশ্রীঠাকুর--- Tempering attitude ( প্রলুব্ধ করার মনোভাব) থাকলে সবই নিষ্ফল হ'য়ে যায় ।
বাইবেলে আছে --- Do not tempt Lord thy God (তোমার প্রভু ইশ্বরকে প্রলুব্ধ ক'রো না) । ঠাকুর !
রোজ আমি ইষ্টভৃতি করি, আমি তোমার অনুগত, তুমি আমার রোগটা সারিয়ে দাও । রোগ যদি সারে ,তা'হলে বুঝব তোমার দয়া আছে আমার উপর । ইষ্টভৃতির মাহাত্য আছে । রোগ সেরে গেলে বেশী ক'রে ইষ্টভৃতি করব'--- এমনতর সর্ত্তকন্টকিত অবদানে Supreme Being (পরমপিতা) টলেন না, শয়তান টলতে পারে । ঐ সর্ত্ত ও প্রত্যাশাই তাঁর দয়া পাওয়ার পথে barrier(বাধা) সৃষ্টি করে । ভগবান ভালবাসেন সকলকে equitably (যথোপযুক্তভাবে), কিন্তু আমরা প্রত্যাশাহীনহ'য়ে তাঁকে যতখানি ভালবাসি, ততখানি আমাদের তাঁকে পাওয়া হয়, তাঁকে পাওয়া মানে স্ববৈশিষ্ট্য-অনুযায়ী তাঁর রকমে রূপান্তরিত হওয়া । ঐ চরিত্র যেখানে মজুত হয়, সেখানে জীবনীয় লওয়াজিমার অভাব হয় না । গীতায় আছে
কর্মফল ত্যাগের কথা । ইষ্টভৃতি হ'লো বাস্তব কর্মফল ত্যাগ । কাকের ফলে যা' পেলাম তার অগ্রভাগ গুরুকে দিলাম । এর ক্রমাগতি ও ক্রমবিস্তারে ভগবান আপনাদের কাছে উদ্ভিন্ন হ'য়ে উঠবেন আপনাদের গরুর ভিতর-দিয়ে, যেমন কেষ্টঠাকুর হয়েছিলেন অর্জ্জুনের কাছে ।




"একভক্তির্বিশিষ্যতে" । একনিষ্ঠ না হ'লে হয় না। বহুনৈষ্ঠিকতা নিষ্ঠুর ব্যভিচার ছাড়া আর কিছু নয় । ওকে নিষ্ঠাই কয় না । সবাইকে ভালবাস, শ্রদ্ধা কর, কিন্তু devotion (ভক্তি) concentrated (কেন্দ্রী-ভূত) কর একজায়গায় ।
Traffic love( ব্যবসাদারী ভালবাসা) ভাল নয় ।।

(আলোচনা প্রসঙ্গে, নবম খন্ড)

Post a Comment