Ads (728x90)

SRI SRI THAKUR VIDEO

Like this page

Recent Posts

World time

Add as a follower to automatically get updated Article. Jaiguru!

শ্রীশ্রীঠাকুর --- ব্যাপারটা কি জান, একটা কথা মনে রেখো যে শুধু মাথা সাফ থাকলেই হয় না, ইন্দ্রিয়লিপ্সু যারা তারা বুঝেসুঝেও বেচাল চলনে চলে । আবার বুদ্ধির জোরে তারই সমর্থন ক'রে । এ জিনিসটা বড়ই সর্বনাশা । কোন শক্তিমান লোক যদি প্রবৃত্তিপরায়ণ হয়, তাহলে ভাল কাজের মধ্য দিয়েও লোকের বহূ ক্ষতি হয় । সেই জন্য আমি মানুষের নিয়ামক প্রবৃত্তি দেখার কথা বলি । তোমার নিয়ামক প্রবৃত্তি যদি হয় আত্মস্বার্থ প্রতিষ্ঠা এবং তুমি যদি ইষ্টকর্মও কর, তার মধ্যেও ঐ কলুষ ঢুকে যাবে । তাই মানুষের নিয়ামক প্রবৃত্তি যদি জানা না যায়, তার বাইরের কাজ দিয়ে তাকে কিছুমাত্র বোঝা যাবে না । বহূ প্রতিভাবান লোক আছেন যারা হয়ত বাস্তবে abnormal (অস্বাভাবিক) । এদের উপর শ্রদ্ধা দেখাতে গিয়ে বহূ মানুষ বিকৃত হ'য়ে পড়ে । তাই প্রতিভাবান ব'লে কোন মানুষের দিকে যেন আমরা ঝুঁকে না পড়ি ।

একজন মাতৃভক্ত সাধারণ মানুষের উপর আমার যে শ্রদ্ধা হয়, হীনমন্যতা-পরাসৃষ্ট একজন হোমরাচোমরা বিদ্যাদিগগজ দিকপালকে দেখেও আমার সে শ্রদ্ধা হয় না । Cultural conquest (কৃষ্টিগত-পরাভব) -এর মধ্যে প'ড়ে, আমাদের বিচারের মানদন্ড বদলে গেছে ।


তাই আমরা রাণা প্রতাপকে শিবাজীর থেকে বেশী সন্মান দেই । আমার দৃষ্টিকোণ থেকে নানাবিষয়ে লিখে লিখে দেশের লোকের মাথাটা ঘুরিয়ে দিতে হয় । সৎসাহিত্যের আজ বড় বেশী প্রয়োজন । তোমরা সব কলম ধর, বক্তৃতা কর, গান লেখ, নাটক লেখ--- দেশ ও দূনিয়ার হাওয়াটা ফিরিয়ে দাও । আমার জ্বালাটা তোমাদের পেয়ে বসুক । বাংলা না জাগলে ভারত জাগবে না । মনে রেখো -- পৃথিবীর ভবিষ্যৎ নির্ভর করছে সৎসঙ্গের উপর ।




আমি নগণ্য মানুষ, কিন্তু পরমপিতা আমাকে দিয়ে যা' বলালেন, করালেন, মনুষ্যসমাজ তার উপর না দাঁড়ালে, সব জ্ঞানগুণ সত্ত্বেও পৃথিবী মারামারি, হানাহানি, কাটাকাটির হাত থেকে রেহাই পাবে না । মানুষের সব শক্তি নিয়োজিত হবে সপরিবেশ আত্মহননে এবং জীবনের ভিত্তিভূমির ধ্বংসসাধনে ।

আমার বিশ্বাস, তোমরা যদি না কর, হয়ত বাইরের লোক এসে এ কাজ করবে । তোমরা যে-ই হও আর যা-ই হও, বিকৃত হ'য়ো না, বিকৃত হ'লে এ কাজ করবার অধিকার ও যোগত্যা হারিয়ে ফেলবে । কামিনীকাঞ্চনাসক্ত কতকগুলির ওঁছা লোক তোমাদের কাছে ভীড় জমাবে এবং আত্মস্বার্থের জন্য পরস্পর শকুনের মত কামড়াকামড়ি করবে । সৎসঙ্গে
একদিন বৃষ্টির জলের মত টাকাবৃষ্টি হবে । সেইদিনই সৎসঙ্গের বিপদের দিন । ঐশ্বর্য ও ক্ষমতায় মাথা ঠিক থাকে খুব কম লোকেরই । যারা মনে করে ঐশ্বর্য ও শক্তি পরমপিতার, তিনিই মালিক, আমি এর অছিমাত্র, কাজলের ঘরে থাকা সত্ত্বেও তাদের গায়ে কালি লাগে না । নইলে মুস্কিল আছে ।

লেখক--- প্রফুল্লকুমার দাস।। স্মৃতি-তীর্থে ।।

Post a Comment