১৯৬৬ সালের বর্ষাকালে একদিন বিকাল পাঁচটার পর শ্রীশ্রীঠাকুর পার্লারে নিজ বিছানায় ব'সে অসৎ-নিরোধী পরাক্রমের অপরিহার্য প্রয়োজনীয়তা সম্বদ্ধে আলোচনা করছিলেন । তখন সুশীলদা (বসু), শরৎদা
(হালদার) প্রভৃতি ছিলেন ।
আমি বললাম ---- সঙ্ঘের কর্ত্তাস্থানীয় কোন ব্যক্তি যদি ইষ্টস্বার্থ-প্রতিষ্ঠা এবং ইষ্টনীতির পরিপন্থী চলনে চলেন সেখানে কি করব ?
শ্রীশ্রীঠাকুর --- অন্যত্র ঘোঁট না পাকিয়ে, সেই তাকেই তা' বলবি ।
আমি ---- তাহ'লে তো মার খেতে হবে ।
শ্রীশ্রীঠাকুর --- মারলে মার খাবি, তবু ভদ্রভাবে যা' বলার বলবি । ন্যাকার মত বলবি ---- আপনি হয়ত ঠিকই করছেন, কিন্তু আমি ঠিক বুঝতে পারছি না, ঠাকুরের সঙ্গে সঙ্গতি খুঁজে পাচ্ছি না । স্বার্থবুদ্ধি বা ভয়বশতঃ যদি তুমি কোন শক্তিমান লোকের অসৎচলনের প্রশয় দাও, তবে জেনে রেখো ---- তুমি তার, তোমার নিজের, সমাজের এবং ইষ্টের সঙ্গে শত্রুতা সাধন করছ এবং তার সমুচিত শাস্তি থেকে কিছুতেই রেহাই পাবে না । অসৎ-নিরোধী পরাক্রমের অভাবে দেশে দিন দিন পাপীরাই প্রবল পরাক্রান্ত হ'য়ে উঠেছে । তবে পাপকে ঘৃণা করলেও পাপীকে ঘৃণা করতে নেই । অসৎ-নিরোধের ব্যাপারে মনোবল যেমন থাকা চাই, তেমনি চাই সংযম, শুভবুদ্ধি, কুশলকৌশলী বাক্য ও ব্যবহার ।
আমি --- যারা অন্যায়ের কাছে মাথা নত ক'রে চলে, তারাই ত' ভালমানুষ ব'লে গণ্য হয় ।
শ্রীশ্রীঠাকুর --- ভালমানুষ ত' দূরের কথা, তারা মানুষ ব'লে গণ্য হবার যোগ্য নয় । তারা হল ক্লীব, নপুংসক, শয়তানের শাকরেদ, দুস্কৃতির হোতা । যাদের তারা প্রশ্রয় দেয়, সুযোগসুবিধা মত আগে তাদেরই কোতল করে তারা ।
আমি --- এরা অক্ষত থাকে কি ক'রে ?
শ্রীশ্রীঠাকুর --- হয়ত পূর্ব্বজন্ম ও এজন্মের পূণ্যফল কিছু থাকে । তবে তাদের অপকর্মই তাদের কবর খোঁড়ে এবং অজ্ঞাতসারে সেখানেই তারা ছুটতে ছুটতে গিয়ে পড়ে ।।
(স্মৃতি-তীর্থে / প্রফুল্লকুমার দাস)
শ্রীশ্রীঠাকুর --- অন্যত্র ঘোঁট না পাকিয়ে, সেই তাকেই তা' বলবি ।
আমি ---- তাহ'লে তো মার খেতে হবে ।
শ্রীশ্রীঠাকুর --- মারলে মার খাবি, তবু ভদ্রভাবে যা' বলার বলবি । ন্যাকার মত বলবি ---- আপনি হয়ত ঠিকই করছেন, কিন্তু আমি ঠিক বুঝতে পারছি না, ঠাকুরের সঙ্গে সঙ্গতি খুঁজে পাচ্ছি না । স্বার্থবুদ্ধি বা ভয়বশতঃ যদি তুমি কোন শক্তিমান লোকের অসৎচলনের প্রশয় দাও, তবে জেনে রেখো ---- তুমি তার, তোমার নিজের, সমাজের এবং ইষ্টের সঙ্গে শত্রুতা সাধন করছ এবং তার সমুচিত শাস্তি থেকে কিছুতেই রেহাই পাবে না । অসৎ-নিরোধী পরাক্রমের অভাবে দেশে দিন দিন পাপীরাই প্রবল পরাক্রান্ত হ'য়ে উঠেছে । তবে পাপকে ঘৃণা করলেও পাপীকে ঘৃণা করতে নেই । অসৎ-নিরোধের ব্যাপারে মনোবল যেমন থাকা চাই, তেমনি চাই সংযম, শুভবুদ্ধি, কুশলকৌশলী বাক্য ও ব্যবহার ।
আমি --- যারা অন্যায়ের কাছে মাথা নত ক'রে চলে, তারাই ত' ভালমানুষ ব'লে গণ্য হয় ।
শ্রীশ্রীঠাকুর --- ভালমানুষ ত' দূরের কথা, তারা মানুষ ব'লে গণ্য হবার যোগ্য নয় । তারা হল ক্লীব, নপুংসক, শয়তানের শাকরেদ, দুস্কৃতির হোতা । যাদের তারা প্রশ্রয় দেয়, সুযোগসুবিধা মত আগে তাদেরই কোতল করে তারা ।
আমি --- এরা অক্ষত থাকে কি ক'রে ?
শ্রীশ্রীঠাকুর --- হয়ত পূর্ব্বজন্ম ও এজন্মের পূণ্যফল কিছু থাকে । তবে তাদের অপকর্মই তাদের কবর খোঁড়ে এবং অজ্ঞাতসারে সেখানেই তারা ছুটতে ছুটতে গিয়ে পড়ে ।।
(স্মৃতি-তীর্থে / প্রফুল্লকুমার দাস)
Post a Comment