সমাজে
এরকম অনেকসময় দেখা যায় যে অপরিচিত বা গরীব লোকদের শবদেহ শশ্মান এ নিয়েযেতে
সাহায্য করা বা দাহ করার দায়িত্ব আমরা নিতে চাইনা।এছাড়া শবদেহ দাহ করলে বা
শবদেহ দেখতে গেলে আমরা ফেরার পর শরীর অপবিত্র ভেবে স্নান করি।অথচ এ সব ই
আমাদের কুসংস্কার এবং শাস্ত্রবিরুদ্ধ।
মহর্ষি গৌতম তাঁর ন্যয়সুত্রে লিখেছেন-
"শরীরদাহে পাতকাভাবাত্"
(ন্যয়সুত্র ৩.১.৪)
অর্থাত্ মৃতদেহ দাহ করলে শরীরে কোন পাপ বা অশৌচ দোষ লাগে না।
বলে রাখা ভাল যে দাহস্থানে গিয়ে বা দাহকার্যে কোন ময়লা যদি শরীরে লাগে তবে স্নান করা যাবে।তবে শরীর অপবিত্র হয়েছে ভেবে তা করা উচিত নয়।
বৃহদারন্যক উপনিষদ ৫.১১.১ এ লেখা আছে-"এতদ বৈ পরমং তপো যত্ প্রেতমরন্যং হরন্তি।
এতদ্ বৈ পরমং তপো যং প্রেতমপ্নাবভ্যা দধতি।।"
অর্থাত্,"মৃতদেহ কাঁধে করে নিয়ে যাওয়া এবং দাহ করা পরম তপস্যা।"
এজন্যই এই কাজ কে সত্কার বলা হয়।সত্ অর্থ ভাল এবং কার অর্থ কাজ।সত্কার হল সর্বশ্রেষ্ঠ কাজ,সত্কারে সাহায্য করা হল সর্বশ্রেষ্ঠ তপস্যা।
আসুন,আমরা সকলে কুসংস্কারমুক্ত সনাতন সমাজগড়ে তুলতে ঐক্যবদ্ধ হই।
Collected.....
মহর্ষি গৌতম তাঁর ন্যয়সুত্রে লিখেছেন-
"শরীরদাহে পাতকাভাবাত্"
(ন্যয়সুত্র ৩.১.৪)
অর্থাত্ মৃতদেহ দাহ করলে শরীরে কোন পাপ বা অশৌচ দোষ লাগে না।
বলে রাখা ভাল যে দাহস্থানে গিয়ে বা দাহকার্যে কোন ময়লা যদি শরীরে লাগে তবে স্নান করা যাবে।তবে শরীর অপবিত্র হয়েছে ভেবে তা করা উচিত নয়।
বৃহদারন্যক উপনিষদ ৫.১১.১ এ লেখা আছে-"এতদ বৈ পরমং তপো যত্ প্রেতমরন্যং হরন্তি।
এতদ্ বৈ পরমং তপো যং প্রেতমপ্নাবভ্যা দধতি।।"
অর্থাত্,"মৃতদেহ কাঁধে করে নিয়ে যাওয়া এবং দাহ করা পরম তপস্যা।"
এজন্যই এই কাজ কে সত্কার বলা হয়।সত্ অর্থ ভাল এবং কার অর্থ কাজ।সত্কার হল সর্বশ্রেষ্ঠ কাজ,সত্কারে সাহায্য করা হল সর্বশ্রেষ্ঠ তপস্যা।
আসুন,আমরা সকলে কুসংস্কারমুক্ত সনাতন সমাজগড়ে তুলতে ঐক্যবদ্ধ হই।
Collected.....
Post a Comment