Ads (728x90)

SRI SRI THAKUR VIDEO

Like this page

Recent Posts

World time

Add as a follower to automatically get updated Article. Jaiguru!


প্রশ্নঃ ঠাকুর! আমার বার বার ভুল হয় আর ক্ষতি হয়, এর থেকে বাঁচার উপায় কি?
পরম দয়াল শ্রীশ্রীঠাকুর অনুকূল চন্দ্র


শ্রীশ্রীঠাকুর:  ভূল মানুষের হয়ই। ওতে ঘাবড়াতে নেই। এক ভুল যাতে বারে-বারে না হয় সেদিকে লক্ষ্য রাখতে হয়। আর, ভুল করার ফলে যদি কোন অমঙ্গল ঘটে গিয়ে থাকে, তখন চেষ্টা করতে হয়, সেই অমঙ্গলকে কোনভাবে মঙ্গলে পর্য্যবসিত করা যায় কিনা। তা যদি করতে পার, তখন ভুল আর তোমাকে ঠেকাতে বা ঠকাতে পারবে না। ভুলও তোমাকে আরো জ্ঞানী ও more profitable করে তুলবে। সর্ব্বাবস্থায় মঙ্গল প্রচেষ্টা নিয়ে চলাই চাই, তখন ভুল আর থমকে দিতে পারে না। আমি তাই কিছুতেই হাল ছাড়ি না, ভাবিÑবাঁচাটা যখন আমার গরজ, ভালটা যখন আমার স্বার্থ, তখন যেন-তেন প্রকারেণ আমাকে ভালতেই যেয়ে দাঁড়াতে হবে। মঙ্গলের অধিকারী হওয়ার দায়টা যখন আমরই, তখন বসে থাকলে চলে কি করে? ভুল-ভ্রান্তি, দুঃখ-দারিদ্র, আঘাত-ব্যাঘাত, রোগ-শোক এগুলি সত্য, সে-বিষয়ে কোন সন্দেহ নাই। কিন্তু এ-গুলির কাছে আত্মসমার্পণ করলে তো জীবন টেকে না, তাই এগুলির বিরুদ্ধে নিরন্তর সংগ্রাম করে জয়ী হতে হবে জীবনে। এগুলিকে পরাভূত করতে গিয়ে মানুষের শক্তি বৃদ্ধি পায়, আর তাই হয়ে দাঁড়ায় তার asset. তাই বাধাবিঘেœর প্রয়োজন আছে জীবনে, নইলে মানুষের becoming হতো না।



সম্পাদনায়:
পরিচালক, শ্রেয় অন্বেষা
শ্রীশ্রীঠাকুর অনুকূল চন্দ্রে'র জীবন ও কর্ম ভিত্তিক একটি গবেষণা প্রতিষ্ঠান

Post a Comment

  1. Great guidance towards life.... being and becoming

    ReplyDelete