Ads (728x90)

SRI SRI THAKUR VIDEO

Like this page

Recent Posts

World time

Add as a follower to automatically get updated Article. Jaiguru!

শ্রীশ্রীঠাকুরঃ "(দীক্ষা বাড়াবার জন্য) যাজন বাড়াতে হবে, যাজক বাড়াতে হবে । প্রত্যেকটি দীক্ষিত সৎসঙ্গীই প্রকৃতপ্রস্তাবে যাজক । তাদের যাজনমুখর ক'রে তুলতে হবে । এক-একজন হয়তো
এমনভাবে determined (সঙ্কল্প বদ্ধ) হ'য়ে উঠল যে, সে প্রতি মাসে নিজে যাজন ক'রে কয়েকজনকে দীক্ষার জন্য প্রস্তুত করবেই । মানুষ রুখে গেলে না-পারে এমন কাজ নেই । একটা মত্ত ঝোঁক গজিয়ে দিতে হয় । আর, বৃত্তিতে তেল মালিশ ক'রে বা স্বার্থপ্রত্যাশাকে উসকে দিয়ে মানুষকে দীক্ষিত করতে নেই । তা'তে মানুষ asset (সম্পদ) হয় না । যাতে আদর্শের জন্য suffer ও sacrifice (কষ্ট ও ত্যাগ) করতে প্রস্তুত হয় এবং তা'তেই আনন্দ পায়, তেমনভাবে প্রবুদ্ধ ক'রে তুলতে হয় । ক'রে পেতে হবে, ক'রে হ'তে হবে, না-করে পাওয়া ঘটবে না ----- সেটা গোড়া থেকেই ভাল ক'রে মাথায় ধরিয়ে দিতে হবে । দীক্ষা নিয়ে প্রত্যেকে যাতে নিয়মিত নামধ্যান, যাজন ও ইষ্টভৃতি ইত্যাদি করে এবং ক'রে রস পায়, তার ব্যবস্থা করতে হবে । 



একদিক দিয়ে দীক্ষা বাড়তে থাকল, আর একদিক-দিয়ে দীক্ষিতরা ঝিমিয়ে যেতে থাকল, তাতে কিন্তু হবে না । লোকে যদি দেখে যে দীক্ষিত হ'য়ে মানুষের চারিত্রিক পরিবর্তন হ'চ্ছে, তার যোগ্যতা বাড়ছে, জ্ঞান বাড়ছে, তা'র দ্বারা পাঁচজনে উপকৃত হ'চ্ছে, শান্তি পাচ্ছে, ---- তাহ'লে লোকে কিন্তু আপনা-থেকে আকৃষ্ট হয় । এক-একজন মানুষের পিছনে যথেষ্ট খাটতে হয় । সেইজন্য, কর্মী-সংখ্যা বাড়াতে হয় । আর, নিজেদেরও খাটুনি বাড়িয়ে দিতে হয় । একাই একশ' এমনতর হওয়া লাগে । আবার, যদি একশ' জন একটা জায়গায় করেন, তা'ও নিজেদের মধ্যে এমন সঙ্গতি থাকা দরকার যা'তে মনে হয় ---- একশ'-জন মিলে যেন একজন । পরস্পরের মধ্যে love, understanding ও toleration (ভালবাসা, বোঝাপড়া ও সহনশীলতা) থাকলে, সেই দৃষ্টান্তে সকলেই উপকৃত হয় ।"

(আলোচনা প্রসঙ্গে, পঞ্চম খন্ড, ২৯.১২.৪৩)

Post a Comment