একটি ভাইঃ 'সর্ব্বধর্ম্মান পরিত্যজ্য মামেকং শরণং ব্রজ' কথাটির মানে কী?
শ্রীশ্রীঠাকুরঃ তার মানে তোমার যা' কিছু প্রবৃওির ধর্ম্মকে ত্যাগ ক'রে আমার পথে চল, 'শরণং ব্রজ' মানে রক্ষা ক'রে চল। তার মানে আমার interest(স্বার্থ) যেন কোন কারণেই ignored (অবহেলিত) না হয়। কোন প্রয়োজনে আমাকে যদি ত্যাগ কর, তাহলে সুকেন্দ্রিক হ'তে পারবে না, তোমার প্রবৃওিগুলি নিয়ন্ত্রিত হবে না, তুমি প্রজ্ঞার অধিকারী হ'তে পারবে না। তাই সব সময় লক্ষ্য রাখবে যাতে তোমার সব কিছুই আমাতে সার্থক হয়ে ওঠে। আমার স্বার্থকে কিছুতেই অতিক্রম না করে, এমনভাবে যদি চল, তবে তুমি সমস্ত পাপ হতে রক্ষা পাবে।
শ্রীশ্রীঠাকুর রমণদার মাকে সুরত কী বোঝাতে গিয়ে বললেন--স্ত্রী-পুরুষের পরস্পরের মধ্যে আছে যোগাবেগ। তার দরুন রজোবীজের মিলন হ'য়ে সন্তানের জন্ম হয়। তার মধ্যে ঐ যোগাবেগই হ'ল প্রধান জিনিস।সেইটেই হ'ল সুরত বা জীবাত্মা। এই সুরত যখন গুরু বা ইষ্টের প্রতি পড়ে, তখনই মানুষের কল্যাণ হয়। তুমি যে দেহ ও মন বাদ দিয়ে আত্মার কথা বল, তা কিন্তু ঠিক নয়। আত্মা মানে চলৎশীল সওা, অর্থাৎ যা এগিয়ে চলে এবং দেহ ও মন তার আশ্রয় বিশেষ। তাই দেহ ও মনকেও বাদ দিতে নেই। স্বামী-স্ত্রীর মধ্যে যদি গভীর মিল ও অনুরাগ না থাকে, তবে সন্তান ভাল হয় না। কিন্তু যা হয় এবং যেমন হয়, তা ঐ যোগাবেগ-মাফিকই হয়।
(আঃপ্রঃ--২১/৮৫,৯০)
শ্রীশ্রীঠাকুরঃ তার মানে তোমার যা' কিছু প্রবৃওির ধর্ম্মকে ত্যাগ ক'রে আমার পথে চল, 'শরণং ব্রজ' মানে রক্ষা ক'রে চল। তার মানে আমার interest(স্বার্থ) যেন কোন কারণেই ignored (অবহেলিত) না হয়। কোন প্রয়োজনে আমাকে যদি ত্যাগ কর, তাহলে সুকেন্দ্রিক হ'তে পারবে না, তোমার প্রবৃওিগুলি নিয়ন্ত্রিত হবে না, তুমি প্রজ্ঞার অধিকারী হ'তে পারবে না। তাই সব সময় লক্ষ্য রাখবে যাতে তোমার সব কিছুই আমাতে সার্থক হয়ে ওঠে। আমার স্বার্থকে কিছুতেই অতিক্রম না করে, এমনভাবে যদি চল, তবে তুমি সমস্ত পাপ হতে রক্ষা পাবে।
শ্রীশ্রীঠাকুর রমণদার মাকে সুরত কী বোঝাতে গিয়ে বললেন--স্ত্রী-পুরুষের পরস্পরের মধ্যে আছে যোগাবেগ। তার দরুন রজোবীজের মিলন হ'য়ে সন্তানের জন্ম হয়। তার মধ্যে ঐ যোগাবেগই হ'ল প্রধান জিনিস।সেইটেই হ'ল সুরত বা জীবাত্মা। এই সুরত যখন গুরু বা ইষ্টের প্রতি পড়ে, তখনই মানুষের কল্যাণ হয়। তুমি যে দেহ ও মন বাদ দিয়ে আত্মার কথা বল, তা কিন্তু ঠিক নয়। আত্মা মানে চলৎশীল সওা, অর্থাৎ যা এগিয়ে চলে এবং দেহ ও মন তার আশ্রয় বিশেষ। তাই দেহ ও মনকেও বাদ দিতে নেই। স্বামী-স্ত্রীর মধ্যে যদি গভীর মিল ও অনুরাগ না থাকে, তবে সন্তান ভাল হয় না। কিন্তু যা হয় এবং যেমন হয়, তা ঐ যোগাবেগ-মাফিকই হয়।
(আঃপ্রঃ--২১/৮৫,৯০)
Post a Comment